গত ১২ এপ্রিল ২০১৮ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হল বাংলাদেশের সরকারি কল সেন্টার নম্বর ৩৩৩ হেল্পলাইন। এর আগে ১ বছর পরীক্ষামূলকভাবে চলছিল ৩৩৩ তথ্যসেবা নম্বর। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সব শ্রেণির মানুষের মাঝে সরকারি সেবা ও তথ্য পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই ‘সরকারি তথ্য ও সেবা সব সময়’ স্লোগান নিয়ে ৩৩৩ নম্বর চালু করা হয়েছে।
বাংলাদেশের যেকোনো মোবাইল বা টেলিফোন থেকে ৩৩৩ নম্বরে ডায়াল করে দেশের যেকোন প্রান্ত থেকে ৬৪টি জেলায় অবস্থিত বিভিন্ন সরকারি কার্যালয়, সরকারি বিভিন্ন তথ্য সেবা, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার, সরকারি কর্মকর্তাদের তথ্য, এবং জেলা ও পর্যটন সম্পর্কিত তথ্য পাবেন নাগরিকরা। তাছাড়া বিভিন্ন সামাজিক সমস্যার সমাধান করার ব্যাপারেও সাহায্য চাইতে পারবেন।
এই হেল্পলাইন দিন-রাত ২৪ ঘন্টা ও সপ্তাহে ৭ দিনই ব্যবহার করা যাবে।
প্রবাসীরাও চাইলে দেশের বাইরে থেকে এই সেবা নিতে পারবেন। এজন্য তাদেরকে বিদেশ থেকে বাংলাদেশে 09666789333 নম্বরে ডায়াল করতে হবে।
বিভিন্ন ধরনের সেবা নিয়ে সাজানো ৩৩৩ হেল্পলাইনে ডায়াল করলে (অন্যান্য সেবার সাথে) আপনি নিম্নোক্ত মূল সেবাগুলো পাবেনঃ
এর আগে দেশে জরুরী সেবাদানের জন্য সরকারি টোল ফ্রি নম্বর ৯৯৯ (ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস) চালু হওয়ার পর তা জনগণের মাঝে ব্যাপক সাড়ার সৃষ্টি করে। ৯৯৯ নম্বরে ফায়ারসার্ভিস, অ্যাম্বুলেন্স ও জরুরি পুলিশ সেবা পাওয়া যায়।
৩৩৩ কল সেন্টারের এক প্রতিনিধির কাছ থেকে ফোনে জেনেছি, ৩৩৩ নম্বরে কল করলে প্রতি মিনিটে ভ্যাট ও সারচার্জ সহ ৭৩ পয়সা করে খরচ হবে। (ভ্যাট ও সারচার্জ ছাড়া ৬০ পয়সা।)
৩৩৩ কল সেন্টারের কার্যক্রমে কারিগরি সহায়তা দিয়েছে মোবাইল ফোন সেবাদাতা রবি এবং কলসেন্টার সেবাদাতা কোম্পানি জেনেক্স।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS